1. doorbin24bd@gmail.com : admin2020 :
  2. reduanulhoque11@gmail.com : Reduanul Hoque : Reduanul Hoque
April 18, 2024, 2:56 am
সংবাদ শিরোনাম :
ইরান-ইসরায়েল উত্তেজনা: যুদ্ধ পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর রাতে যে এক ঘণ্টা বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা ৭১ বছর পর সূর্যের কাছে আসছে এই ধূমকেতু, দেখা যাবে বাংলাদেশ থেকেও ডেঙ্গু প্রতিরোধে মাসে ৫০ হাজার করে পাচ্ছেন কাউন্সিলররা বিচারপতিদের সমান সুযোগ-সুবিধা পাবেন নির্বাচন কমিশনাররা ইতিহাসগড়া সেঞ্চুরিতে বাটলারের অনন্য নজির  ‘ইন্টারনেট পাওয়া যায় না ঢাকার সরকারি মেডিকেলগুলোতে’ বুয়েট শিক্ষার্থী সানির মৃত্যু : তদন্ত প্রতিবেদন ১২ মে হঠাৎ সালমানের বাড়িতে মুখ্যমন্ত্রী শিন্ডে, কী নিয়ে কথা হল? নারায়ণগঞ্জে ভবন থেকে পড়ে চীনা নাগরিকের মৃত্যু

হ্যামিলনের বাঁশিওয়ালা ফুটবলে জাগরণ তুলতে পারবেন..

  • প্রকাশিত : মঙ্গলবার, অক্টোবর ৬, ২০২০
  • 412 বার পঠিত

মোশাররফ হোসেন : খৃস্টপূর্ব ষষ্ঠ শতাব্দিতে প্রাচীন মেসোপটেমিয়ার ব্যবিলন শহরে ইঁদুরের উৎপাতে মানুষ ছিল অতীষ্ট । তারা এ থেকে মুক্তির পথ খুঁজছিল । এমন সময় ব্যবিলনে এল হ্যামিলনের বংশিবাদক । সে জানায় তার বাঁশির সুরে শহর থেকে ইদুর চলে যাবে । অনুমতি দিলেন তৎকালিন রাজা। বংশিবাদকের বাঁশির সুরে সব ইদুর চলে গিয়েছিল । এটি একটি গল্প  যা অনেকে পড়েছন ।

সুপ্রিয় পাঠক নিজগুণে ক্ষমা করবেন ।বাংলাদেশের ফুটবলে জাগরণ তুলতে হ্যামিলনের বাঁশিওয়ালার উপমা কেন ? কারণ ফুটবল মাঠে দর্শকের খরা চলছে । যার সূচনা নব্বই দশকের শেষে । বিদেশী দল ও বিদেশী খেলোয়াড় ছাড়া মাঠে দর্শক আসছেন না । তদুপরি বিশ্বকাপ ও ইউরোপীয় কাপ , লাতিন আমরিকা কাপ,বিভিন্ন দেশের পেশাদার লীগ সরাসরি টিভিতে দেখার পর দর্শকরা মাঠে গিয়ে নিম্নমানের খেলা দেখতে আগ্রহী হন না , আরও রয়েছে পাতানো খেলা ।

অনিয়মিত লীগ ও টুর্নামেন্ট  অথচ সারা দেশে এখন ভোট হলে দেখা যাবে সাধারণ মানুষ ফুটবলের পক্ষে ভোট দেবে বেশি । তৃণমূলে ফুটবল সবচেয়ে জনপ্রিয় খেলা । ফুটবল খেলেননি এমন পুরুষ খুঁজে পাওয়া কঠিন । এখন তো বাংলাদেশের নারী ফুটবল দল আছে । তারা সাফ পর্যায়ে সারা জাগিয়েছে । আমরা এখনই ভাবছিনা ফুটবলে বাংলাদেশ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলবে । তবে সেভাবে খেললে বাছাই পর্বে সারা জাগানো সম্ভব । এশিয়াতে কিংবা সাফ ফুটবলে আরও ভাল ফলাফল করা যায় । বিশ্বফুটবল র‌্যাংকিংয়ে ১৮৭ থেকে ১৫০ এ যাওয়া কঠিন কাজ নয় । এজন্য দরকার পরিকল্পিত ফুটবল ।বছর জুড়ে সারা দেশের ফুটবল সূচি ও তার বাস্তবায়ন । খেলার মাঠ ও জেলা ফুটবল এসোসিয়েনকে কাজে লাগানো জরুরি । তৃণমূল থেকে তুলে আনতে হবে বাংলাদেশের আগামী তারকা ফুটবলার ও সংগঠক । সুযোগ দিতে হবে সকলকে ।

ঢাকার ক্লাবসমুহ ও জেলা ,বিভাগের প্রতিভাবান সংগঠকদের মধ্যেগড়েতুলতে হবে গভীর সম্পর্ক । অভিজ্ঞরা জায়গা ছেড়ে দেবেন আগামীর যোগ্য নেতৃত্বকে । মনে রাখা দরকার অভিজ্ঞ ও তারুন্যের সমন্বয়ে দেশের ফুটবলে জাগরণ তোলা সম্ভব । তলানি থেকে আবার জেগে উঠুক আমাদের ফুটবল । ২০০০সালে টেস্ট মর্যাদা অর্জনের পরও বাংলাদেশের ক্রিকেটে জাতীয় লীগ ও বিপিএল , প্রিমিয়ার ক্রিকেট লীগে দর্শকের খরা আজও আছে । তবে বিশ্বকাপ ,এশিয়া কাপ, টি টোয়েন্টি , দুই দেশের মধ্যকার ওয়ানডেতে গ্যলারি দর্শকে পূর্ণ থাকে , টেস্টে থাকে ফাঁকা  আসলে দর্শকের দৃষ্টি এখন উন্নত মানের দিকে ।

গত ৩ অক্টোবর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাচন হয়েছে । এতে কাজী সালাউদ্দিন ৯৪ ভোট পেয়ে চতুর্থবারের মত সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন। ১৩৯ জন ক্লাব, জেলা ও বিভাগীয় প্রতিনিধিসহ অন্যান্যদের মধ্যে ১৩৫ জন ভোট প্রদান করেন । সাধারণ সভায় যোগ দেননি চট্টগ্রাম আবাহনীর সিনিয়র সহ সভাপতি ও ব্যবসায়ি রুহুল আমিন তরফদার , শেখ জামালের সভাপতি ও ব্যবসায়ি সাফওয়ান সোবহান, শেখ রাসেলের সাধারণ সম্পাদক মাকসুদুর রহমান , ফরিদপুর জেলা এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাজমুল হোসেন । সভাপতি পদে দাঁড়িয়েছিলেন দেশবরেন্য সাবেক কৃতি ফুটবলার ও বাফুফের গেল তিনবারের সহ সভাপতি বাদল রায় । তিনি অসুস্থতার কারণে নির্বাচন থেকে সরে দাড়িয়ে আবার ভোটের আগের দিন নির্বাচনের দৌড়ে যোগ দেন এতে করে প্রতিযোগিতায় তিনি পিছিয়ে পড়েন  ৪০ ভোট পান তিনি । নতুবা সালাউদ্দিনের সংগে লড়াই হতে পারত সমান তালে ।

সিনিয়র সভাপতি পদে ব্যবসায়ি ও সাবেক কৃতি ফুটবলার এমপি সালাম মুর্শেদি জয়ী হন ৯১ ভোট পেয়ে। এ পদে সাবেক কৃতি ফুটবলার ও কাস্টম কর্মকর্তা শেখ আসলাম পান ৪৪ ভোট । সহ সভাপতি পদে ঢাকা আবাহনীর কাজী নাবিল , বসুন্ধরা কিংসের ইমরুল হাসান , আতাউর রহমান ভূইয়া নির্বাচিত হন । টাই হওয়ায় অন্যটি ৩১ অক্টোবর ভোটে নির্ধরিত হবে|নির্বাচন পরবর্তী সংবাদ সম্মেলনে কাজী সালাউদ্দিন বলেছেন , এবার তিনি প্রতিশ্রুতি পালন করবেন । গেল ১২ বছরে একটা জায়গায় এসেছে ফুটবল । আগামীতে এগিয়ে নেয়া হবে ।

এবার প্রতিবছর সারা দেশে যুব টুর্ণামেন্ট হবে । লীগ হবে ঘোষিত সময়সূচি অনুযায়ী । ফেডারেশন ও খেলায় কঠোর শৃঙ্খলা বজায় রাখা হবে । যে জেলায় লীগ হবেনা তাদের প্রতিনিধিত্ব বাতিল করা হবে । খেলোয়াড়রা গত মৌসুমে ক্লাবের সাথে চু৩ি অনুযায়ী একই ক্লাবে খেলতে হবে । দলবদল হবেনা  তবে লীগ শুরুর আগে ক্লাবকে খেলোয়াড়দের ৪৫ ভাগ টাকা দিয়ে দিতে হবে বলে লীগ কমিটির সভায় ইতিপূর্বে সিদ্ধান্ত নেয়া হয়েছে । এরকম অবস্থায় ফুটবলাররা বিপাকে রয়েছে । একজন যুবক ও যুবতী কেন ফুটবল খেলবে ? তারা জীবন ও জীবিকার নিশ্চয়তা চায় । তাদের সামনে থাকতে হবে উজ্জল ভবিষ্যৎ । নতুবা লেখাপড়া শেষে ভিন্ন পেশা বেছে নেবে এটাই স্বাভাবিক । তাই ঘুমিয়ে পড়া ফুটবলকে জাগাতে একজন হ্যামিলনের বাঁশিওয়ালা চাই । অহংকার করে কারও বলার দরকার নেই ‘ আমি আছি বলে ফুটবল এখনও আছে ।’মনে রাখা দরকার এ দেশ নয় মাসের মুক্তিযুদ্ধ করে স্বাধীন  হয়েছে । সময়ের সাহসী সন্তান আসবেই  তাদের হাতে ফুটবল জেগে উঠবে । ও আলোর পথযাত্রী.. মিশে রাত্রি , এখানে থেমোনা ..।

সংবাদটি শেয়ার করুন :
এ জাতীয় আরও খবর

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
© All rights reserved © 2017 doorbin24.Com
Theme Customized By Shakil IT Park