Notice :
Welcome To Our Website...
৫৫ বছর পর চালু হল চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ

৫৫ বছর পর চালু হল চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ

মোশাররফ হোসেনঃ দীর্ঘ ৫৫ বছর পর আবার চালু হল চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ। আজ বৃহস্পতিবার বাংলাদেশ-ভারত প্রধানমন্ত্রী পর্যায়ের ভার্চুয়াল বৈঠকের পর যৌথভাবে এই রেলপথের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশের উত্তরপশ্চিমাঞ্চলীয় জেলা নীলফামারীর রেল স্টেশন চিলাহাটির ওপারে ভারতের কোচবিহার জেলায় হলদিবাড়ি স্টেশন। এই দুই দেশের সংযোগে রেলপথ চালু হওয়ায় উপ-আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির পথ সুগম হবে বলে মনে করছেন বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শুরুতে রুটটি দিয়ে শুধু পণ্যবাহী ট্রেন চলাচল করবে। কয়েক মাসের মধ্যে এখান দিয়ে যাত্রীবাহী ট্রেন চালানোর পরিকল্পনাও করছে দুই দেশের রেলওয়ে কর্তৃপক্ষ। উদ্বোধনের পর আজ একটি খালি ওয়াগন চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত যাবে। এজন্য ৩২টি ওয়াগনের একটি ভারতীয় ট্রেন বর্তমানে চিলাহাটি স্টেশনে অবস্থান করছে।

এরই মধ্যে বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি স্টেশনকে আন্তর্জাতিক মানে উন্নীত করা হয়েছে। রেলপথটি চালুর জন্য বাংলাদেশে চিলাহাটি থেকে সীমান্ত পর্যন্ত প্রায় সাড়ে সাত কিলোমিটার ও ভারতে হলদিবাড়ি থেকে সীমান্ত পর্যন্ত প্রায় চার কিলোমিটার রেলপথ সংস্কার হয়েছে।

এ বিষয়ে রেলপথ মন্ত্রণালয় থেকে পাঠানো গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যোগাযোগ অবকাঠামো উন্নয়নের মাধ্যমে রেলপথটি চালু হলে বাংলাদেশের মোংলা বন্দর এবং উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অংশ, নেপাল ও ভুটানের মধ্যকার বাণিজ্যিক কার্যক্রম জোরদার হবে। রাজধানী ঢাকাসহ বাংলাদেশ ও ভারতের মধ্যে নিরবচ্ছিন্ন ট্রেন চলাচল সম্ভব হবে। এতে রেল যোগাযোগ ব্যবস্থায় বৈপ্লবিক পরিবর্তন আসবে এবং জাতীয় অর্থনৈতিক উন্নয়নে রেলের অবদান বাড়বে। এছাড়া কনটেইনার ট্রেন পরিচালনার ফলে রেলওয়ের আয়ও বাড়বে। পর্যটন খাতেও লাভবান হবে বাংলাদেশ।

রেলপথ মন্ত্রণালয় সূত্রে জানা গিয়েছে, ২০২১ সালের ২৬ মার্চ ঢাকা থেকে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন পরিচালনার পরিকল্পনা রয়েছে সরকারের।

প্রসঙ্গত, হলদিবাড়ি-চিলাহাটি রেলপথটি বন্ধ হয় ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর। সেসময় সীমান্ত এলাকার তৎকালীন পূর্ব পাকিস্তান অংশের প্রায় ৯ কিলোমিটার পথে রেললাইন তুলে নেওয়া হয়েছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com