Notice :
Welcome To Our Website...
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে রাজনৈতিক সংস্কৃতি : সবার উপরে দেশ ও জনগন ১৫ আগস্টের হত্যাকান্ড মানবতার বিরুদ্ধে অপরাধ : তথ্যমন্ত্রী বঙ্গবন্ধু সারাবিশ্বের নিপীড়িত বঞ্চিত মানুষের নেতা : এনামুল হক শামীম নারী ক্রিকেটের প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক : সোহেল তাজ আজ জাতীয় শোক দিবস: শোক হোক শক্তি যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারন প্রকল্প ২০২৭ সালে চালু হবে চৌগাছা বাস মালিক সমিতির সময় নির্ধারণ কাউন্টারে হামলায় গণপরিবহন বন্ধ চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক এর বনভোজন : হাজার মানুষের ঢল , আনন্দ বন্যা ,, সিদ্ধিরগঞ্জ থানা তাঁতীলীগের সভাপতি মাসুদ, সম্পাদক মনির
মানুষ বাঁচাতে টিকা প্রয়োগ : ২০২১সালে কোভিড ১৯ থেকে মুক্তি!

মানুষ বাঁচাতে টিকা প্রয়োগ : ২০২১সালে কোভিড ১৯ থেকে মুক্তি!

মোশাররফ হোসেন: মানুষ বাঁচাতে এখন টিকা প্রয়োগ শুরু হয়েছে। চীন, রাশিয়া, যুক্তরাজ্যের পর কানাডা ,যুক্তরাষ্ট্র টিকা দেবার উদ্যোগ নিয়েছে। কানাডায় সোমবার টিকা পৌছে যাবে ।মঙ্গলবার তা প্রয়োগ করা হবে ।বাংলাদেশ টিকা আনার জন্য পাইপলাইনে আছে ।২০২১সালে টিকা দিযে মানুষ কতটা বাঁচানো যাবে ।

এ নিইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে মহাসতরকতা ঘোষণা করা হয়েছে । বিশ্বজুড়ে কোভিড আক্রান্ত সংখ্যা বেড়ে চলেছে ।এযাবত্ ১৬লক্ষ ৬০হাজারের বেশি মানুষ মারা গেছেন ।আক্রান্ত হয়েছেন ৭কোটি ১২লক্ষাধিক । বিশ্বের সেরা জীবাণু বিজ্ঞানী ও বিশ্ববিদ্যালয় গবেষণা করে টিকা আবিষ্কার করেছেন ।এখন সেরা ঔষধ কোম্পানি টিকা তৈরি করছে। তবে শীর্ষ ধনবান দেশের চাহিদা পূরণ ও অনুন্নত দেশে সরবরাহের জন্য মহাচাপে আছে টিকা তৈরির ঔষধ কোম্পানি ।

বিশ্ব স্বাস্থ্য  সংস্থা থেকে এ বিষয়ে জরুরি সতর্কতা ঘোষণা করে বলেছে, সকল দেশের মধ্যে টিকা বিতরণের জন্য । ইতিমধ্যে তাদের তহবিলে এডিবি ৯০০কোটি ডলার অনুদান প্রদান করেছে।কিন্তু টিকার পাইপলাইনে কিউ পড়েছে । ফাইজার ও বায়োএন্টেক মানবিক দৃষ্টিকোণ থেকে বাণিজ্যের দিক গুরুত্ব দিলে অসুবিধে হবে অনুন্নত দেশের ।

রাশিয়া তার নিজস্ব টিকা ইসপুতনিক-ভ, চীন তাদের সিনোভেয়াক , জার্মানি ও যুক্তরাজ্য ফাইজার -বায়োএন্টেক টিকা প্রয়োগ শুরু করেছে । যুক্তরাষ্ট্র তাদের অনুমোদন দিয়েছে ।এখন ইউরোপ ও অনুমোদন দিয়েছে।তবে মডার্না, অক্সফোর্ডের এসটোজেনকা তাদের টিকা আপডেট চালিয়ে যাচ্ছে ।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ট্রাম্প শেষ পর্যন্ত টিকা প্রয়োগ নথি সাক্ষর করেছেন। আর নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন ঘোষণা দিযেছেন দায়িত্ব নেবার ১০০দিনের মধ্যে ১০কোটি মানুষকে টিকা দেবার ব্যাবস্থা করবেন। আগামি সোমবার যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন আসবে। ৪২৫ টি এলাকায় তা বিতারন করা হবে ।

তবে তৈরি টিকা মাইনাস ৭০থেকে ৮৩ ডিগ্রি তাপমাত্রায় রাখতে হবে । এমনকি পরিবহনের ক্ষেত্রে এটা ঠিক রাখতে হবে ।এধরনের শীততাপনিয়ন্ত্রিত ব্যাবস্থায টিকা রাখার উন্নত পদ্ধতি খুব কম দেশে রয়েছে। রাশিয়া তার নিজস্ব টিকা ইসপুতনিক-ভি, চীন তাদের সিনোভেযাক টিকা দেযা শুরু করেছে চলতি মাসের প্রথমেই । চীন তাদের সিনোভেয়াক পাঠিয়েছে ব্রাজিলে। ফাইজার ও বায়োএন্টেক  মিলে তৈরি করা টিকা  যুক্তরাজ্য প্রয়োগ করা শুরু করেছে । তারা বৃদ্ধ ও স্বাস্থ্যসেবক,  স্মুখ্যসারির সেবকদের আগে দেবে ।

কানাডায় টিকা: আগামী সপ্তাহে কানাডায় টিকা আসছে । এরকম ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো । টিকা বিষয়ক দায়িত্ব প্রাপ্ত মেজর জেনারেল ফনটেন গতকাল বলেছেন, কানাডা জুড়ে টিকা প্রযোগ শুরু করার সকল প্রস্তুতি সম্পন্ন করেছে । সংরক্ষিত হাসপাতালে টিকা প্রয়োগ শুরু করা হবে । এজন্য হাসপাতালে শীততাপনিয়ন্ত্রিত ব্যাবস্থা পরীক্ষা করে দেখা হয়েছে ।অন্টারিও রাজ্যে ২১টি হাসপাতাল ঠিক করে রেখেছে সরকার ।

ভারতের সিরাম ইনস্টিটিউট অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এসটেরাজেনকা আনার চুক্তি করে রেখেছে । অনুমোদন পাওয়ার সংগে সংগে তারা উৎপাদন ও প্রয়োগ শুরু করবে ।

বাংলাদেশের সংগে সরবরাহ চুক্তি হযেছে সিরামের। মডার্নাসহ আরও টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সংগেও রয়েছে চুক্তি ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com