Notice :
Welcome To Our Website...
ভারতের বিমান বাহিনীতে যোগ দিচ্ছে আরও তিনটি রাফায়েল

ভারতের বিমান বাহিনীতে যোগ দিচ্ছে আরও তিনটি রাফায়েল

বুধবার (৩১ মার্চ) ভারতে আসছে আরও তিনটি রাফায়েল। সন্ধ্যা ৭টা নাগাদ রাফায়েল ল্যান্ড করতে চলেছে গুজরাটে। ফ্রান্স থেকে যাত্রা শুরু করার পর সংযুক্ত আরব আমিরাতের মাঝ আকাশেই রিফুয়েলিং করে উড়ে আসবে ভারতীয় বিমান বাহিনীর এই নতুন সদস্য।

আরও তিনটি রাফায়েল যুক্ত হওয়ার পর গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রনের মোট রাফায়েলের সংখ্যা হবে ১৪ টি। ফলে সামরিক দিক থেকে আরও শক্তিশালী হবে ভারত। আগত রাফায়েলের মধ্যে কয়েকটিকে পশ্চিমবঙ্গের হাসিমারা এয়ার ফোর্স স্টেশনে রাখা হতে পারে। হাসিমারাতে বিমান বাহিনীর ঘাঁটিতে ওই রাফায়েলগুলিকে অন্তর্ভুক্ত করা হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

২০২০ সালের ২৯ জুলাই সর্বপ্রথম ভারত রাফায়েল হাতে পায়। ১০ সেপ্টেম্বর সেগুলি বিমান বাহিনীতে যুক্ত করা হয়। দ্বিতীয় দফায় ওই বছরেরই ৪ নভেম্বর ভারতের হাতে আসে ৪ টি রাফায়েল।

এই বিমানের কিছু বিশেষ বিশেষত্ব রয়েছে। এই যুদ্ধবিমানে একবার জ্বালানী ভরা হলে এটি ১০ ঘণ্টা একটানা হাওয়ায় উড়তে পারে। এছাড়া উড়তে উড়তেও জ্বালানী ভরতে পারে এই যুদ্ধবিমান। রাফালে সর্বাধিক গতি রয়েছে ২১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। যা সমস্যায় ফেলতে পারে অন্য যুদ্ধবিমানকে। রাফালের আকার এই যুদ্ধবিমানকে হাওয়ায় লড়াই করতে সাহায্য করে। রাফায়েল দৈর্ঘ্যে ও প্রস্থে যথাক্রমে ১৫.২৭ মিটার ও ১০.৮০ মিটার। অন্যদিকে চেঙ্গদু লম্বায় ২০.৪ মিটার ও চওড়ায় ১৩.৫ মিটার।

২০১৬ সালে ৩৬টি রাফায়েল কেনার জন্য ফ্রান্সের সঙ্গে চুক্তি করে ভারত। ৫৯,০০০ কোটি টাকা দিয়ে এই চুক্তি করা হয়। সেই চুক্তির ভিত্তিতেই ভারতের হাতে রাফায়েল জেট তুলে দিচ্ছে ফ্রান্স। ২০২০-র ১০ই সেপ্টেম্বর প্রথম ভারতীয় বিমান বাহিনীতে যখন ৫টি রাফায়েল আনা হয়েছিল সে সময় সেই অনুষ্ঠানে ৯.১৮ লক্ষ জিএসটি মিলিয়ে মোট খরচ হয়েছিল ৪১.৩২ লক্ষ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com