Notice :
Welcome To Our Website...
ফেব্রুয়ারিতে করোনার ভয়াবহ রুপের আশংকা: টিকায় ধীর গতি , কানাডা জুড়ে মহাসতর্কতা

ফেব্রুয়ারিতে করোনার ভয়াবহ রুপের আশংকা: টিকায় ধীর গতি , কানাডা জুড়ে মহাসতর্কতা

মোশাররফ হোসেন : কানাডার চিকিৎসাবিজ্ঞানীরা গবেষণা ফলাফলে আজ অভিমত জ্ঞাপন করে বলেছে যে , ফেব্রুয়ারি মাসে করোনা ভয়াবহ রুপধারন করবে । নতুন প্রকৃতির করোনার অনুপ্রবেশের পর এ আশংকা বর্তমান মাত্রার দ্বিগুন ।

এরকম পরিস্থিতি থেকে মানুষ বাঁচাতে ইতিমধ্যে কুইবেক , ব্রিটিশ কলাম্বিয়া , আলবার্টায় রাতে কারফিউ দিয়েছে রাজ্য সরকার । বৃহৎ রাজ্য অন্টারিওতে ১৪জানুয়ারি থেকে দ্বিতীয়বারের মত জরুরি অবস্থা ঘোষনা করা হয়েছে । কানাডার সঙ্গে যুক্তরাষ্ট্রের সকল সীমান্ত ,সড়ক, বিমান , নৌপথে যোগাযোগ বন্ধ রাখা হয়েছে আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ।

তবে করোনা টিকা দেয়া শুরু করা হয়েছে গত ১৬ ডিসেম্বর । কিন্তু ধীর গতিতে তা চলছে । প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজ বিশেষ সংবাদ ভাষ্যে বলেছেন , ফাইজার বায়োএনটেক এর পর নতুন বছরের সূচনায় মডার্না টিকা প্রদান শুরু করা হয়েছে । অতিরি৩ ২০ লক্ষ টিকা কেনা হয়েছে । এ নিয়ে কানাডা সরকার জনসন এন্ড জনসন সহ আরও ৪টি টিকা প্রস্তুতকারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে ।

এদিকে টিকা প্রদানের জন্য যে কর্মপরিকল্পনা করা হয়েছে তাতে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত সময় লাগবে বলে টিকা বিষয়ক টাস্ক ফোর্স জানিয়েছে । অন্টারিও রাজ্যে ১৯টি কেন্দ্রে টিকা প্রদান করার সিদ্ধান্ত নেয়া হয়েছে ।

অন্টারিও রাজ্যে গত কয়েকদিনে ৪০০০+ জন আক্রান্ত হবার পর আজ কমে ২৯০৩ জন হয়েছে । তবে গবেষনায় করোনার মাত্রা যে হারে বাড়ছে ফেব্রুয়ারিতে তা প্রতিদিনে ২০ ০০০ জনে পৌছানোর আশংকা করা হয়েছে । মৃত্যু বর্তমানে দিনে ৫০ হলে ফেব্রুয়ারিতে তা ১০০ জন হতে পারে বলে অভিমত প্রকাশ করা হয়েছে ।

এসব কারণে অন্টারিওর প্রিমিয়ার ডাগ ফোর্ড আজ জরুরি অবস্থা ঘোষনা করে বলেছেন , আগামী ১০ ফেব্রুয়ারি পর্যন্ত সব স্কুল বন্ধ থাকবে । অনলাইনে ক্লাস চলবে । ৫জনের বেশি একত্রিত হওয়া যাবনো । এটা ভাঙ্গলে জরিমানা করবে পুলিশ । জরুরি বাজার করা গেলেও স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে । জরুরি নির্মাাণ কাজ ছাড়া সব বন্ধ থাকবে ।

উল্লেখ্য অন্টারিওতে রয়েছে  রাজধানী অটোয়া , টরন্টো , ইয়র্ক , রিচমন্ড হিল ,মারখাম ,অসওয়া, কিংস্টন ,মিসিসিগা, হ্যামিলটন ,নায়াগ্রা ,লন্ডন ,উইন্ডসরসহ অন্যান্য শহর ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com