Notice :
Welcome To Our Website...
ফার্স্টলুক: মেট্রোরেলের কোচের মোড়ক উন্মোচন

ফার্স্টলুক: মেট্রোরেলের কোচের মোড়ক উন্মোচন

উন্মোচিত হলো রাজধানীবাসীর স্বপ্নের মেট্রোরেলের কোচ। গত বৃহস্পতিবার এই কোচ সেটকে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোর রেলওয়ে ট্রাকে বসানো হলেও আজ সোমবার (২৬ এপ্রিল) কোচের মোড়ক উন্মোচন করা হলো।

এর আগে, গত বুধবার বিকেলে দুটি বার্জ দিয়ে এক সেট ট্রেনের মোট ৬টি কোচ ঢাকায় এসেছে। পরে তা ট্রাকে করে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোতে নেওয়া হয়। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে ডিপোতে নেওয়া শুরু হয়। এরপর এটি দিয়াবাড়ির ডিপোর রেলওয়ে ট্র্যাকে বসানো হয় ১২টা ৫ মিনিটে। পরে একইদিন ওই কোচ সেটকে দিয়াবাড়ির মেট্রোরেলের ডিপোর রেলওয়ে ট্রাকে বসানো হয়। এখন সব কিছু চেক করা হচ্ছে। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) অধীনে ঢাকা মেট্রোরেল প্রকল্প (লাইন-৬) বাস্তবায়িত হচ্ছে।

আরও পড়ুন:

প্রচণ্ড গরমে অস্থির জনজীবন


ডিএমটিসিএল সূত্র জানায়, সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় হয়েছে চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্টেজ বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোয় থাকবে লম্বালম্বি সিট। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইলচেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা।

মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় আপ ও ডাউন রুটে ৬০ হাজার যাত্রী আনা নেওয়া করতে সক্ষম হবে। কারণ অধিকাংশ মানুষ বসার থেকে দাঁড়িয়ে ভ্রমণে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবে বলে দাবি করছে ডিএমটিসিএল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 doorbin24.Com