Notice :
Welcome To Our Website...
প্রকৃতিতে রং লেগেছে : করোনা ভয় ভাঙ্গলেও জয় আসেনি

প্রকৃতিতে রং লেগেছে : করোনা ভয় ভাঙ্গলেও জয় আসেনি

মোশাররফ হোসেন: প্রকৃতিতে রং লেগেছে আমেরিকা ও কানাডায় । করোনা ভয় ভাঙ্গলেও জয় আসেনি । বরং করোনায় দ্বিতীয় ঢেউ লেগেছে বিশ্বজুড়ে । জ্বরে আক্রান্ত বিশ্ব । মোট আক্রান্ত ৪ কোটি ২৭ লক্ষাধিক মানুষ । মারা গেছে ১১ লক্ষ ৫২ হাজার। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত ২ লক্ষ ২৫ হাজার মানুষ মারা গেছে । একদিনে ৮৩ হাজার মানুষ আক্রান্ত যাওয়ার রেকর্ড করেছে এ দেশটি ।

তারপরও বিশ্বের পরাশক্তি যুক্তরাষ্ট্রে মানুষের করোনা ভয় ভেঙ্গে গেছে ।ঝুঁকি নিয়ে চলছে জীবন প্রবাহ । এমনকি রাষ্টপতি নির্বাচন হচ্ছে । মাত্র ৪৮ ঘন্টা করোনা পজিটিভ চিকিৎসা শেষে রাষ্টপতি নির্বাচনের প্রচার কাজে যুক্ত হয়েছেন ট্রাম্প । অন্যদিকে করোনায় ব্রাজিলে ১লক্ষ ৫৬ হাজার , ভারতে ১ লক্ষ ৮ হাজার, রাশিয়ায় ২৫ হাজার ৮২৩, যুক্তরাজ্যে ৪৪ হাজার ফ্রান্সে ৩৪ হাজার , ইরানে ৩২ হাজার ,কানাডায় ২৪ হাজার ৯০১,বাংলাদেশে ৫ হাজার ৮০৩জন মারা গেছে ।

এখন প্রতিদিন কানাডায় মৃতের সংখ্যা বেড়ে চলেছে । গেল সপ্তাহে অন্টারিওতে ১ হাজার ৪২ ,কুইবেক ,ব্রিটিশ কলাম্বিয়া , আলবার্টায় মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে । টরন্টো, মন্ট্রিয়াল , অটোয়া, ক্যালগেরি , এডমন্টন , ভানকুভার ,মেনিটোবা ,ভিক্টোরিয়াসহ সব শহরে এখন মহাসতর্কতা চলছে । শীতকালীন ফ্লু শট সবাইকে নিতে বলা হয়েছে । ফার্মাসি ও স্বাস্থ্য কেন্দ্রে শিশু থেকে বৃদ্ধ সকলেই লাইন দিয়ে এটা নিচ্ছেন। করোনা টেস্ট করাচেছন নির্ধারিত কেন্দ্রে । এমনকি করোনা টিকা অচিরেই আসছে বলে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইতিপূর্বে সংসদে দেয়া তার বক্তব্যে জানিয়েছেন । কানাডা অ্যাস্ট্রাজেনোকা , জনসন অ্যান্ড জনসন , ফাইজারসহ মোট ৫টি সেরা টিকা প্রস্তুতকারি ঔষধপ্রতিষ্ঠান থেকে টিকা  ক্রয়ের চাহিদাপত্র দিয়েছে ।

এখন চলছে মহাসতর্কতা ।আবার উন্নয়নশীল দেশের টিকা ক্রয়ের জন্য দেড়কোটি মার্কিন ডলার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদান দিয়েছে, কল্যাণকামী দেশ হিসেবে কানাডা এটা করেছে ,যাকে মানবতা বলা যায় । এদিকে ইউরোপজুড়ে মহাসতর্কতায় মানুষ দিশেহারা । ফ্রান্স , স্পেন , পোল্যান্ড ,চেক প্রজাতন্ত্রসহ বেশ কয়েকটি দেশে রাত্রিকালীন চলাচলে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে । বন্ধ করে দেয়া হয়েছে রেস্টুরেন্ট ,নাইট ক্লাব , জিম , সুইমিংপুল , থিয়েটার ,বীচ এলাকা ।সকল প্রকার সমাবেশে কঠোর বিধি জারি করা হয়েছে ।

মাস্ক  ব্যবহার আবশ্যিক করা হলেও এটা মানছেন না অনেকে ।মাস্ক বিরোধী শোভাযাত্রা হয়েছে ফ্রান্স ,ইতালিসহ বেশ কয়েকটি দেশে । আমেরিকা ও কানাডাতেও এধরনের শোভাযাত্রা হয়েছে । আসলে গত মার্চ মাস থেকে করোনা মহামারির মুখোমুখি হয়ে মানুষ লড়াইটার কৌশল রপ্ত করে ফেলেছে । চিকিৎসাবিজ্ঞানী, অনুজীববিজ্ঞানীদের প্রতিদিনের পরামর্শ মানুষকে জীবনযাপনের পথ দেখিয়েছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ বিবেচনা করে বেঁচে থাকার লড়াইটা জেনে গেছে ।

তাই মানুষ করোনাকে সূচনাকালীন সময়ের মত ভয় পাচ্ছেনা । কিন্তু এখন চিকিৎসাবিজ্ঞানীরা বিশ্বজুড়ে যত দ্রুত করোনা টিকার ব্যবস্থা করবে ততই মঙ্গল । প্রকৃতি থেকেও মানুষ মহাদূর্যোগ প্রতিহত করার কৌশল রপ্ত করে । যেমন করে ঝড় ,প্লাবন , মহাদূর্যোগের পরও গাছপালা , পশুপাখিসহ জলজ সকল প্রাণী নতুন করে বেঁচে থাকে । নতুন জীবনযাপন শুরু করে । ঠিক তেমনি মানুষ সৃষ্টির সেরা জীব হিসেবে যুগ যুগ ধরে বেঁচে আছে, বেঁচে থাকবে ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com