Notice :
Welcome To Our Website...
‘ধ্রুবতারার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

‘ধ্রুবতারার’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদকঃ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হল নতুন ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ ‘ধ্রুবতারা’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোববার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে নতুন এই উড়োজাহাজের উদ্বোধন করেন।

বিমান জানিয়েছে, বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জি ভিত্তিতে যে তিনটি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ কেনা হয়েছে, তার মধ্যে ধ্রুবতারাই প্রথম বহরে যুক্ত হল।

কানাডা থেকে বাকি দুটি উড়োজাহাজ জানুয়ারির মধ্যেই চলে আসবে বলে বিমানের উর্দ্ধতন কর্মকর্তারা জানিয়েছেন।

ড্যাশ-৮ দিয়ে অভ্যন্তরীণ রুটের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে বিমান বাংলাদেশের। তিন ঘণ্টার মধ্যে যে গন্তব্যগুলোতে পৌঁছানো যায়, সেখানে এ উড়োজাহাজ ব্যবহার করা হবে।

শাহজালাল বিমানবন্দরে ধ্রুবতারার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, মন্ত্রণালয়ের সচিব মহিবুল হক এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন।

আর গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস অনুষ্ঠান সঞ্চালনা করেন।

বিমানের উড়োজাহাজ বহরে ইতোমধ্যে যুক্ত হওয়া প্রতিটি উড়োজাহাজের নামকরণ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ধ্রুবতারার নামকরণও প্রধানমন্ত্রী করেছেন।

কানাডার প্রখ্যাত উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত, ৭৪ আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ।

৭৪টি আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ। উড়োজাহাজটিতে এইচইপিএ (হাই-ইফিসেন্সি পার্টিকুলেট এয়ার) ফিল্টার প্রযুক্তি রয়েছে। যা মাত্র ৪ মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে করে সম্পূর্ণ বিশুদ্ধ।

নতুন উড়োজাহাজটি সংযোচিত হওয়ায় বিমান বহরে বিদ্যমান মোট উড়োজাহাজের সংখ্যা ১৯টি, তার মধ্যে ৪টি বোয়িং৭৭৭-৩০০ইআর, ৪টি বোয়িং ৭৮৭-৮, ২টি বোয়িং ৭৮৭-৯, ৬টি বোয়িং ৭৩৭ এবং ৩টি ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ।

১৯টি উড়োজাহাজের মধ্যে ছয়টি উড়োজাহাজ বিভিন্ন মেয়াদে লিজে নেওয়া, বাকিগুলো বিমানের নিজস্ব।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com