Notice :
Welcome To Our Website...
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে রাজনৈতিক সংস্কৃতি : সবার উপরে দেশ ও জনগন ১৫ আগস্টের হত্যাকান্ড মানবতার বিরুদ্ধে অপরাধ : তথ্যমন্ত্রী বঙ্গবন্ধু সারাবিশ্বের নিপীড়িত বঞ্চিত মানুষের নেতা : এনামুল হক শামীম নারী ক্রিকেটের প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক : সোহেল তাজ আজ জাতীয় শোক দিবস: শোক হোক শক্তি যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারন প্রকল্প ২০২৭ সালে চালু হবে চৌগাছা বাস মালিক সমিতির সময় নির্ধারণ কাউন্টারে হামলায় গণপরিবহন বন্ধ চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক এর বনভোজন : হাজার মানুষের ঢল , আনন্দ বন্যা ,, সিদ্ধিরগঞ্জ থানা তাঁতীলীগের সভাপতি মাসুদ, সম্পাদক মনির
দূরবীণে যা চাই

দূরবীণে যা চাই

কালের বিবর্তনে অবাধ তথ্য প্রবাহের যুগে সব কিছু সকলের কাছা কাছি চলে এসেছে । এক অক্ষর যুক্ত করে বিভিন্ন ধাঁচের সংবাদ, শিল্প -সাহিত্য, সংস্কৃতি, খেলা রাজনীতি, অর্থনীতিসহ নানা বিষয় ও ছবি ছাপাহত পত্রিকায় ।
ধীরে ধীরে বাংলাদেশে বহু মাত্রিক সংবাদপত্র, ম্যাগাজিন , বই ফটো টাইপসেটার যুগ পেরিয়ে কম্পিউটার যুগে প্রবেশ করেছিলন ব্বইয়ের গোঁড়ায় । শুরুতে সাংবাদিকরা সংবাদ লিখে দিতেন হাতে । লেখকরা ও তাই করতেন। সিনিয়ররা শিরোনাম দেয়া, গেট আপ- মেকআপ করতেন । নিউজ এজেন্সির সংবাদ তৈরি করতেন সাব এডিটররা । এখন রিপোর্টার ও সাব এডিটররা সংবাদ তৈরির পর দেন বার্তা সম্পাদকদের ।
তারা সম্পাদনা শেষে শিরোনাম দিয়ে প্রধান বার্তা সম্পাদকের কাছে পাঠিয়ে দেন । সবশেষে সম্পাদক ও প্রধান সম্পাদক পাতা বিন্যাস, ছবি , গেটআপ -মেকআপ দেখে শিরোনাম চূড়ান্ত করে ছাপার জন্য প্রেরন করেন । বাংলাদেশে এখন প্রায় ৪০ পাতার পত্রিকা ছাপা হয় । তবে ১২ থেকে ২০ পাতার পত্রিকাই বেশি । ইংরেজি পত্রিকা হাতে গোনা। এত বেশি পত্রিকা খুব কম দেশে আছে ।
সাবমেরিন ক্যাবেলের সুবাদে ইন্টারনেট ব্যবহার বেড়ে যাওয়ায় পত্রিকা ও টিভি চ্যানেল অনলাইন সংস্করণে প্রবেশ করেছে। বাংলাদেশের সব খবরা খবর ও আন্তর্জাতিক বিষয় মানুষ জেনে যাচ্ছে দ্রæত । কম্পিউটার , ল্যাপটাফ , ট্যাব থেকে মোবাইলে সব সংবাদ ও বিনোদন, খেলা , রাজনীতি , সংস্কৃতি ,বাণিজ্য সব জানা ও দেখাযাচ্ছে ।
প্রযুক্তি এখন হাতের মুঠো ফোনে । গুগল , ইউটিউবে সবই জানা ও দেখা যায়। বিশ্ব সংবাদ মূহুর্তেই জানা যায় অনলাইনে । অনলাইন নিউজপোর্টাল যুেগর প্রয়োজনে মানুষের চাহিদা মেটাচ্ছে । ফেইসবুক সহ বিভিন্ন ওয়েব পেজ নেটওয়ার্ক এখন জন প্রিয়। তরুন প্রজন্ম পড়ালেখা , খেলা ,ছবি সবকিছ ুঅনলাইনে দেখে ও পড়ে থাকে । তবে শিক্ষণীয় ও বাস্তবতা রয়েছে এমন বিষয় নিয়ে চর্চা বেছেনিলে ভাল ।
জীবন গঠনে সহায়কতা এড়িয়ে চলাই শ্রেয় । বিশ্বের সব লাইব্রেরির বইপত্র ও সিডি অনলাইনে দেখার সুবিধা কাজে লাগালে প্রতিষ্ঠিত হয়ে তাক লগিয়ে দেয়া সম্ভব । বেছে নিতে হবে সঠিক পথ । পথ হারালে জীবন শেষ হতে সময়লা গেনা । আশা করি বাংলাদেশের তরুন প্রজন্ম বেছে নেবে সঠিক পথ ।
দৈনিক সংবাদ , দৈনিক পূর্বকোণ , দৈনিক মুক্তকন্ঠ , বাংলাদেশ সংবাদ সংস্থায় সিনিয়র সাংবাদিক হিসেবে দীর্ঘ ৩৫ বছর পেশাদার কাজের অভিজ্ঞতা এবং বাংলাদেশ টেলিভিশনে সংবাদ প্রযোজক হিসেবে কাজ করার গভীরতা থেকে বিশ্বজুড়ে সংবাদ জগতে প্রবেশের তাগিদ অনুভব করেছি । তাইতো দূরবীণ নিয়ে পথচলার এ উদ্যোগ। । বিশ্বজুড়ে সমাজের প্রায় সব বিষয় আমরা পাঠকদের জন্য তুলে ধরার চেষ্টা করবো । তারপর ও সীমাবদ্ধতা রয়েছে আমাদের । যা কিছু সত্যি তা প্রকাশে সচেষ্ট থাকার অঙ্গিকার রইল । এক্ষেত্রে দেশ ও জাতির কল্যাণ বিবেচনায় থাকবে ।
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর দিনে “দূরবীণ ” অনলাইন নিউজ পোর্টালের জন্মদিন নির্ধারণকরতে পেরে আমরা ধন্য । এমন বিশ্বনেতার জন্মদিনে দূরবীণ প্রকাশনগন্য হলেও ঐতিহাসিক ও মাইল ফলক হিসেবে চিহ্নিত হয়ে থাকবে বলে মনে করি। এজন্য সব শ্রেণী ও পেশার মানুষের সহযোগিতা চাই । দূরবীণ সময়ের কথা বলবে ।
মোশাররফ হোসেন
সম্পাদক ও প্রকাশক

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com