Notice :
Welcome To Our Website...
সর্বশেষ সংবাদ
বাংলাদেশে রাজনৈতিক সংস্কৃতি : সবার উপরে দেশ ও জনগন ১৫ আগস্টের হত্যাকান্ড মানবতার বিরুদ্ধে অপরাধ : তথ্যমন্ত্রী বঙ্গবন্ধু সারাবিশ্বের নিপীড়িত বঞ্চিত মানুষের নেতা : এনামুল হক শামীম নারী ক্রিকেটের প্রথম এফটিপিতে ৫০ ম্যাচ খেলবে বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক : সোহেল তাজ আজ জাতীয় শোক দিবস: শোক হোক শক্তি যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারন প্রকল্প ২০২৭ সালে চালু হবে চৌগাছা বাস মালিক সমিতির সময় নির্ধারণ কাউন্টারে হামলায় গণপরিবহন বন্ধ চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক এর বনভোজন : হাজার মানুষের ঢল , আনন্দ বন্যা ,, সিদ্ধিরগঞ্জ থানা তাঁতীলীগের সভাপতি মাসুদ, সম্পাদক মনির
ডেলাওয়ার থেকে বিজয় আনন্দ উল্লাসের সূচনা, বিভক্তি নয় ঐক্য চাই : জো বাইডেন

ডেলাওয়ার থেকে বিজয় আনন্দ উল্লাসের সূচনা, বিভক্তি নয় ঐক্য চাই : জো বাইডেন

মোঃ মোশাররফ হোসেন : ডাটা ডিসিশন সূত্র ধরে বিশ্ব পরাশক্তি ও গণতান্ত্রিক যুক্তরাষ্ট্রের নির্বাচন শেষে ডেমোক্রেটিক পার্টির নেতা জো বাইডেন এখন বিজয় আনন্দ উল্লাসে মেতেছেন। গেল ৩৬বছর ধরে ডেলাওয়ার এর সিনেটর ছিলেন বলে সেখানেই চেজ ও সেন্টারের রিভার ফোরনটে নীল রংয়ের সুট পড়ে মঞ্চে আসেন বাইডেন ।পেছনে এসে যোগ দেন তার সহধর্মিণী । ঘড়ির কাঁটা তখন ৮টা । ডেমোক্রেটিক পার্টির সদস্য ও জনতার উদ্দেশে অভিবাদন জানালেন বাইডেন ।

এরপর যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মহিলা উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিস তার স্বামীসহ মঞ্চে আসেন । পরিবারের সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির শীর্ষ নেতারা যোগ দেন। সবাই মাস্ক পড়ে হাতে হাত ধরে বিজয়ের সূচনা উল্লাস করেন। তখন আকাশে শুরু হয় আতসবাজির রঙিন খেলা ।এটা ছড়িয়ে পড়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে ।এখন চলছে ট্রানজিশন । এ পদ্ধতিতে যুক্তরাষ্ট্রের সব রাজ্যে দলের সংবাদ ও রাষ্ট্রপতি বাইডেন এর কার্যক্রম অবহিত করা হবে।

আগামী ২০জানুয়ারি, ২০২১ জো বাইডেন ও কমলা হেরিস দায়িত্ব গোরোহন পর্ব অনুষ্ঠিত হবে বলে সিএনএন জানিয়েছে। অন্যদিকে পরাজয় না মেনে ভার্জিনিয়ার একটি এলাকায় সফর করেছেন ডোনাল্ড ট্রাম্প । তিনি পোস্টাল ভোট ও কারচুপির অভিযোগ এনে উচ্চ আদালতে মামলা দায়ের করার উদ্যোগ নিয়েছেন।এরকম অবস্থায় বিচার বিভাগের উপর সবকিছু নির্ভর করছে ।কেননা আলগোরের বিজয় রুখতে বুশের কুটিল পথ অবলম্বন করার কথা ইতিপূর্বে বিশ্ব দেখেছে। কিন্তু ৭৮বছরের জো বাইডেন এর রয়েছে ৫০ বছরের রাজনৈতিক অভিজ্ঞতা ।সহধর্মিণী, পুত্র ও কন্যা হারিয়েও বাইডেন ওবামার সময় উপ রাষ্ট্রপতি হয়েছিলেন। তিনি জানেন “হোয়াইট হাউজের রুলস অব গেম”। কীভাবে ঘুরে দাড়িয়ে সবকিছু রক্ষা করে চলতে হয় ।

উপ রাষ্ট্রপতি কমলা হ্যারিসও অনেক কিছু জানেন।৫৫বছরের  হ্যারিসের মা শেমলা গোপালন ভারতের তামিলনাড়ুর চেন্নাই থেকে যুক্তরাষ্ট্রে আসেন। বাবা ডোনাল্ড জে হ্যারিস জামাইকান। ডেমোক্রেটিক পার্টি ২০১৭ সাল থেকে পরিকল্পিত কাজ করে এবার নির্বাচন অংশ নেয়। তারা যে রাজ্যে যেটা দরকার তা করে ইলেক্ট্রোরাল কলেজ আসন ও কংগ্রেসের আসন নির্বাচনে জয় তুলে নেয়। কংগ্রেসের ৪৩৫ আসনের মধ্যে ২৭৯টি আসনে জয়ী হয়েছে । যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে ১০০জন সিনেটর রাষ্ট্রপতি নির্বাচন ও মিডটার্ম নির্বাচনের সময় নির্বাচিত হন। তিন ভাগের একভাগ ৬ বছরের জন্য নির্বাচিত হয়ে থাকেন।তবে ৩০ বছরের একজন নাগরিক ৯বছর বসবাস করলে এ পদে নির্বাচন করতে পারেন। এখন বাইডেন তো জিতলেন। তিনি কী শুধু যুক্তরাষ্ট্রের নাকি বিশ্বনেতা হবেন তা দেখার অপেক্ষায় রইলাম ।

ডোনাল্ড ট্রাম্প জাতিসংঘ, ইউরোপ, এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকা, চীন, রাশিয়াসহ সবার সংঙ্গে সুসম্পর্ক রাখেননি ।পাশের দেশ কানাডা, মেস্কিকোর সংঙ্গে একই অবস্থা । যুদ্ধ না করলেও যুদ্ধের উত্তেজনা বৃদ্ধি করেন। যৌথভাবে সামরিকমহড়া দিয়েছে যুক্তরাষ্ট্র । ফিলিস্তিনের অধিকার খর্ব করেছেন। ইরানের সঙ্গে চুক্তি থেকে বেরিয়ে গেছেন।চীনের সংঙ্গে অর্থনৈতিক যুদ্ধের করতে গিয়ে যুক্তরাষ্ট্রের কতটুকু লাভ হযেছে। যুক্তরাষ্ট্রকে শক্তিশালী করা গেছে কী? বর্ণবৈষম্য, অভিবাসী নীতি ,এসব নিয়ে নানা সমস্যা তৈরি হয়েছে ।

মহাদূর্যোগ  করোনার টিকা তৈরি ও মানব জাতিকে বাঁচাতে যুক্তরাষ্ট্রের নেতৃত্ব ব্যর্থতার পরিচয় দিয়েছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে কোন সহায়তা করেনি। জো বাইডেন তাই তার বিজয়ের সূচনা বক্তব্যে বলেছেন, ” বিভেদ নয়, সকলের ঐক্য চাই।” বিশ্বজুড়ে মানবতার কল্যাণে কতটুকু কাজ করতে পারবেন বাইডেন । হোয়াইট হাউজের ভেতর রুলস অব গেম কাটিয়ে আবরাহাম লিংকন ,কেনেডি , জিমি কার্টার পারেননি, এসবই নির্মম বাস্তবতা ।

তাই অতি আশা না করা ভাল। গণতান্ত্রিক মর্যাদা ফিরে আসলে মংগল। বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের মর্যাদা ফিরে আসুক এটা এখন জরুরি ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com