Notice :
Welcome To Our Website...
জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি

জো বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি

মোশাররফ হোসেন : বিশ্বরূপ বদলে গেছে , লাল জামা নীল হলো, জোসেফ আর বাইডেন যুক্তরাষ্ট্রের ৪৬তম রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছেন অপরদিকে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী হিসেবে  উপ রাষ্ট্রপতি নির্বাচিত হয়েছন কমলা হ্যারিস । ১৯৯২সালের পর অধিষ্ঠিত রাষ্ট্রপতিকে হারিয়ে দেযা ও ৭কোটি ২১ লক্ষাধিক ভোট পেয়ে রেকর্ডবুকে নাম লিখেযেছেন বাইডেন । যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতিতে ৫৩৮ ইলেক্ট্রোরাল কলেজে ২৯০টি আসন অর্জন করেছে ডেমোক্র্যাটিক পার্টি।   সংবিধান অনুযায়ী সংখ্যাগিরিষ্ঠতায় ২৭০টি প্রয়োজন। অন্যদিকে ডোনাল্ড ট্রাম্প এর রিপাবলিকান পার্টি এ পর্যন্ত জিতেছে ২১৪টি আসন। শুধু তাই নয কংগ্রেসের ২২৭টি আসনসহ এগিয়ে রয়েছে ডেমোক্র্যাটিক পার্টি ।

উচ্চ কক্ষ ও নিম্ন কক্ষে সংখ্যা গরিষ্ঠতা পেয়ে এখন পর্যন্ত তারা আইন প্রনয়ে এগিয়ে আছে । জো বাইডেন এখনও তার ডেলাওয়ার এর বাড়িতে রযেছেন। এখানে ইতিপূর্বে নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ নিরাপত্তা দল অবস্থান নিয়েছে। আকাশ সীমায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে । যুক্তরাষ্ট্রের সময আজ সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন জো বাইডেন । ডেমোক্রেটিক পার্টির সকলকে ধৈর্য্য ধরে অপেক্ষা করতে আহ্বান জানিয়েছেন নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেন । ভোট গণনা কাজ সমাপ্ত করার জন্য যা ছিল জরুরি ।কিন্তু ডোনাল্ড ট্রাম্প পোস্টাল ভোটগণনা বন্ধ রাখা ও মামলা দায়ের করেছেন ।তবে ভোট গণনা কাজ বন্ধ না করে ফলাফল প্রকাশ করে নির্বাচন কমিশন ।

করোনায় ভোট গ্রহনে সুবিধার জন্য পোস্টাল ভোট দেয়ার ব্যবস্থা করা হয় ।এতে ১০কোটির অধিক ভোট পড়েছে । এই ভোট দফায় দফায় গণনা শেষ করতে!৪দিন সময় লেগেছে । যে ৫টি রাজজে ট্রাম্প আপত্তি করেন সেখানে দুই দফা গণনা করা হয় ভোট । ভোটের ফলাফল নাটকীয়ভাবে ঘুরে গিয়ে জো বাইডেন এগিয়ে গিয়ে জয় পান। এই হিসেবে পেনসিলভ্যানিয়া, জর্জিয়া,মিশিগান , নেভাদা, আরিজোনা মুখ্য ভূমিকা রাখে । জর্জিয়ায় বাইডেন ৪৯:৩ % ও ট্রামপ ৪৯:৩% ভোট পান। এখানে ১৬টি ইলেকটরাল কলেজ আসন জিতে নেন বাইডেন ।মিশিগানে বাইডেন শতকরা ৫০:৬ % , ট্রামপ ৪৭:৯% ভাগ ভোট পেয়েছেন। এখানে ১৬টি ইলেক্টোরাল কলেজ আসন জিতে নেন বাইডেন । আরিজোনায বাইডেন ৪৯:৩% ও ট্রামপ ৪৮% ভোট পেয়েছেন। এখানে বাইডেন জিতে নেন ১১টি আসন।তাছাড়া বাইডেন নেভাদায জিতে যান। তবে ফ্লোরিডা, নিউ ক্যারোলিনা, আইওযায জিতেকেন ট্রাম্প ।

বিজয় উল্লাসের জন্য এখন অপেক্ষা করছে ডেমোক্রেটিক পার্টির সকলে। অন্যদিকে রিপাবলিকান পার্টির সদস্যরা জড়িয়ে পড়ছেন বিবাদে। এতে করে জয় পরাজয় মেনে নেয়ার গণতান্ত্রিক চর্চায যুক্তরাষ্ট্রের যে ঐতিহ্য রয়েছে তাতে খারাপ দৃষ্টান্ত তৈরি হবে । এটা গণতান্ত্রিক চর্চার জন্য কামনা করি না ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 doorbin24.Com