Notice :
Welcome To Our Website...
গ্রীসের ওলগায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ প্রবাসী বাংলাদেশিদের পাশে দূতাবাস

গ্রীসের ওলগায় ভয়াবহ অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ প্রবাসী বাংলাদেশিদের পাশে দূতাবাস

গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত, জনাব আসুদ আহমেদের নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের একটি টিম গতকাল পশ্চিম গ্রীসের ওলগা অঞ্চলে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থ প্রবাসী বাংলাদেশিদের ক্ষতিগ্রস্থ আবাসস্থল পরিদর্শন করেন। গত ২৪ ডিসেম্বরে গ্রীসের ওলগা এলাকায় এক ভয়াবহ আগুনে প্রায় ৭০ জন প্রবাসী বাংলাদেশি কৃষি শ্রমিকের অস্থায়ী আবাসস্থল সম্পূর্ণরুপে পুড়ে যায়। প্রবাসী শ্রমিকগণ সেসময় কৃষিক্ষেতে কর্মরত থাকায় সৌভাগ্যক্রমে প্রাণে বেঁচে যান। তবে আগুনে তাদের টাকা পয়সা, পাসপোর্ট, পোশাক ও খাদ্যসহ সবকিছু সম্পূর্ণরূপে পুড়ে যায়।

ঘটনার অব্যবহিত পরে গ্রীসের বাংলাদেশ দূতাবাস স্থানীয় প্রবাসী বাংলাদেশিদের সম্পৃক্ত করে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের মধ্যে পোশাক, খাদ্য ও পানি বিতরণ করে। পরিদর্শনকালে প্রবাসী বাংলাদেশীগণ এ সংকটকালে তাদেরকে বিনা ফিতে পুনরায় পাসর্পোট প্রদানসহ অন্যান্য সকল সহযোগিতা প্রদানের জন্য অনুরোধ জানান। দূতাবাসের আহ্বানে এথেন্সসহ গ্রীসের বিভিন্নস্থানে বসবাসরত প্রবাসী নেতৃবৃন্দ ইতোমধ্যেই ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পাশে দাঁড়িয়েছেন এবং তাদের সাধ্যমত সাহায্য বিতরণ করছেন।

আগুনের ভয়াবহ তাণ্ডবে পোড়া গ্যাসসিলিন্ডার, খাদ্যদ্রব্য ও অন্যান্য ধ্বংসাবশেষ দেখে ক্ষতিগ্রস্থদের প্রতি দূতাবাসের পক্ষ থেকে সমবেদনা জানানো হয়। এসময় বাংলাদেশের রাষ্ট্রদূত প্রবাসীদের জন্য অস্থায়ী নতুন বাসস্থানও ঘুরে দেখেন ও স্বল্পসময়ে গ্রীক কর্তৃপক্ষের সঙ্গে সভাকরে এ সমস্যার স্থায়ী সমাধান সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেন এবং তাদের দ্রুত পাসর্পোট প্রাপ্তিসহ আবাসস্থল ও খাবার সরবরাহের বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। পরিদর্শনকালে রাষ্ট্রদূতের সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের কাউন্সেলর (রাজনৈতিক) জনাব মো: খালেদ এবংকাউন্সেলর ও দূতালয় প্রধান জনাব সুজন দেবনাথ।

দূর্ঘটনাস্থল পরিদর্শনশেষে গতকাল বিকেলে রাষ্ট্রদূত আসুদ আহমেদ স্থানীয় পিনিয়স, ইলিয়া অঞ্চলের মেয়র মি.আন্ড্রেয়াস মারিনোস এর সঙ্গে দূর্ঘটনা ও এর থেকে স্থায়ীভাবে উত্তরণের উপায় নিয়ে বৈঠক করেন। রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য অস্থায়ী আবাসস্থলের পরিবর্তে পাকা ও স্বাস্থ্যসম্মত বাসস্থানের ব্যবস্থা করার জন্য মেয়রকে অনুরোধ জানান। মেয়র ইতোমধ্যে ক্ষতিগ্রস্থদের সহযোগিতা প্রদানের বিষয়ে রাষ্ট্রদূতকে অবহিত করেন। তাঁরা ক্ষতিগ্রস্থ কর্মীসহ স্থানীয় কৃষিসেক্টরে নিয়োজিত কর্মীদের জন্য ওলগা ও এর নিকটবর্তী গ্রামসমূহে স্থায়ী আবাসস্থল তৈরির বিষয়ে পরীক্ষাপূর্বক দ্রুত বাস্তবায়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের বিষয়ে আলোচনা করেন।

প্রবাসী বাংলাদেশিদের সকল প্রয়োজনে মেয়র আন্তরিকভাবে পাশে থাকবেন বলেও রাষ্ট্রদূতকে আশ্বস্ত করেন। রাষ্ট্রদূত মেয়রকে ক্ষতিগ্রস্ত বাংলাদেশিদের অতিসত্ত্বর নতুন পাসর্পোটপ্রাপ্তির জন্য পুলিশ রিপোর্টসহ অন্যান্য সহযোগিতা প্রদানের অনুরোধ করেন। পুলিশ প্রশাসন ফায়ার ব্রিগেডের সার্টিফিকেট প্রাপ্তি সাপেক্ষে অতিদ্রুত ক্ষতিগ্রস্ত সকল বাংলাদেশিকে প্রয়োজনীয় সকল সহায়তা প্রদানের আশ্বাস দেন।

এসময় দূতাবাস এবং গ্রীসে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নেতৃবৃন্দের সহায়তায় ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের মধ্যে পোশাক, চাল, ডাল, তেল, লেপ-কম্বল, চুলা, রান্নার সরঞ্জাম ও বিভিন্ন খাদ্যদ্রব্য বিতরণ করা হয়। দূতাবাস টিম ক্ষতিগ্রস্থ খামারের মালিকের সাথেও কথা বলেন এবং প্রবাসীদের নিরাপত্তা নিশ্চিতকরনে তাঁর ভূমিকার কথা জানতে চান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 doorbin24.Com