Notice :
Welcome To Our Website...
গ্রিনহাউস নির্গমনের দিক থেকে এগিয়ে চীন

গ্রিনহাউস নির্গমনের দিক থেকে এগিয়ে চীন

বিশ্বের সবচেয়ে বড় দুই অর্থনীতি যুক্তরাষ্ট্র ও চীন সম্মিলিতভাবে বৈশ্বিক কার্বন নিঃসরণের ৪০ শতাংশের জন্য দায়ী। একই সঙ্গে কার্বন নিঃসরণে চীন-যুক্তরাষ্ট্রের পাশাপাশি এশিয়া ও ইউরোপের বড় অর্থনীতির দেশগুলো সবচেয়ে এগিয়ে রয়েছে।

থিঙ্ক ট্যাঙ্কের প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে চীনের গ্রিনহাউজ গ্যাস নির্গমন সমস্ত উন্নত দেশের সম্মিলিত মোট ছাড়িয়ে গেছে, এর ১৯৯০ সালের চেয়ে তিনগুণ বেশি গ্রিনহাউস নির্গমণ করেছে দেশটি।

সংবাদ মাধ্যম দ্য ইনডিপেন্ডেন্ট এর বরাতে জানা যায়, জানা যায়, রোডিয়াম গ্রুপের নতুন গবেষণায় দেখা গেছে যে, সেই বছরে চীনের কার্বন নিঃসরণ সেই দশকের তুলনায় ২৫ শতাংশ বেড়েছে।

আরও পড়ুন:

‘খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত বেআইনি’

২০১৯ সালে চীনের নির্গমন প্রতিটি ব্যক্তির জন্য ১০.১ টনে পৌঁছেছে, যা গত ২০ বছরে ৩ গুন বেড়েছে। চীনের ৬০ শতাংশ বিদ্যুৎ এখনও কয়লা পুড়িয়ে উৎপাদন করা হয়। ১৯৯০ থেকে ২০১৫ সালের মধ্যে বার্ষিক কয়লা ব্যবহার প্রায় চার গুণ বেড়েছে।

বোস্টন বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল ডেভেলপমেন্ট পলিসি সেন্টার বলেছে, চীনা বিদেশি বিনিয়োগের সাথে জীবাশ্ম জ্বালানি বিদ্যুৎ কেন্দ্রগুলি প্রতি বছর প্রায় ৩১৪ মিলিয়ন টন সিও২ নিঃসরণের দিকে যাচ্ছে।

আন্তর্জাতিক জলবিদ্যুৎ সমিতির মতে, চীন বিশ্বব্যাপী জলবিদ্যুতের বৃহত্তম উৎপাদক এবং বিশ্বব্যাপী প্রবৃদ্ধির অর্ধেকেরও বেশি।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন হোয়াইট হাউসের নেতৃবৃন্দ সম্মেলনের আগে দেশটির হালনাগাদ জলবায়ু লক্ষ্য ঘোষণা করেছিলেন এবং ২০০৩ সালের তুলনায় ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণকে ৫২ শতাংশ হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com