Notice :
Welcome To Our Website...
কানাডা জুড়ে মহাসর্তকতা: টরনটোয় লকডাউন সোমবার থেকে

কানাডা জুড়ে মহাসর্তকতা: টরনটোয় লকডাউন সোমবার থেকে

মোশাররফ হোসেন: শীতের আমেজ বাড়ছে , সেইসঙ্গে বেড়ে চলেছে কোভিড ১৯। কানাডা জুড়ে মহাসতরকতার পর সোমবার থেকে টরনটো, মিসিসাগা, বেরামটন, ইয়রকসহ বড় শহরে লকডাউন ঘোষণা করা হয়েছে ।
প্রধান মন্ত্রী জাস্টিন ট্রুডো গতকাল বলেছেন, এখন আবার কঠোর স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে । কানাডা সরকার টিকা দেয়া ও বিতরণ সংক্রান্ত জরুরী উদ্যোগ নিয়েছে । টিকা দেয়ার আগে সকলকে সতর্ক থাকতে হবে ।

এদিকে গতকাল অন্টারিও প্রদেশের প্রিমিয়ার ডাগ ফোর্ড সোমবার থেকে টরনটোয় লকডাউন ঘোষনা করেছেন । তিনি টরনটোয় বলেছেন, আগামী ২৮দিন টরনটো, মিসিসাগা, বেরামটন, ইয়রকসহ বড় শহরে লকডাউন চলবে ।

ডাগ ফোর্ড

এসময় সকলকে এক শহরেই অবস্থান করার আহ্বান জানিয়েছেন । জরুরি কারণে এটা শিথিল থাকবে। হলুদ, কমলা ,লাল এলাকায় চিনহিত করে অন্টারিও প্রদেশে  স্বাস্থ্যবধি ঘোষণা করেন স্বাস্থ্যমন্ত্রী ডি ভিলা ।
তিনি বলেন, এসময় সকল প্রকার অন্দরে ও বাহিরে ভোজ বন্ধ রাখা হয়েছে । শুধু খাবার নিয়ে বাড়িতে খেতে হবে ।সর্বাধিক ১০জন বাইরে মিলিত হতে পারবেন। বিয়ে,মরণযাত্রা, ধমীয় সমাবেশে একই নিয়ম মেনে চলতে হবে । জিম, সাঁতার, নাইট ক্লাব, সিনেমা বন্ধ থাকবে।
সর্বোপরি কোভিড ছড়ানো রোধে মাস্ক পড়া আবশ্যিক রাখা হয়েছে । নিত্যদিনের বড় ও ছোট বাজার খোলা থাকবে । এখানে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে ।অপ্রয়োজনীয় ব্যাবসা প্রতিষ্ঠান বন্ধ রাখার আহ্বান জানান তিনি । অনলাইনে সকল বিশ্ববিদ্যালয় ও ইস্কুল চলবে। উপস্থিতি নিরুত্সাহিত করা হয়েছ ।

ফেডারেল সরকারের স্বাস্থ্য প্রধান থেরেসা তাম বলেছেন, মানুষ বাঁচানোর দায়িত্ব সকলের ,সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে । কোভিড ছড়িয়ে পড়েছে আনুপাতিক হার এভাবে চলতে থাকলে ডিসেম্বর মাসে প্রতিদিন গড়ে ২০হাজার মানুষ আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে । এজন্য কানাডা জুড়ে মহাসতরকতা ঘোষণা করা হয়েছে।

থেরেসা তাম

উল্লেক্ষ্য কোভিডে এ পর্যন্ত কানাডায় ১১হাজার ২৬৫ জন মারা গেছেন ।আক্রান্ত হয়েছেন ৩লক্ষ১৫হাজার ৭৫৩জন ।এটা বেড়ে চলেছে  ক্রমশঃ বাড়ছে অন্টারিও, কুইবেক, ব্রিটিশ কলাম্বিয়া, মেনিটোবা, আলবার্টা, সাসকাচুয়ানসহ প্রায় সকল প্রদেশে । তবে ডিসেম্বর ২০২০ পর্যন্ত যুক্তরাষ্ট্রের সংগে জল, স্থল,আকাশপথে যাতায়াত বন্ধ রাখা হয়েছে শুধু চলছে জরুরি সার্ভিস ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 doorbin24.Com