Notice :
Welcome To Our Website...
করোনার ২য় ঢেউ শুরু:আমেরিকা ইউরোপে মহাসতর্কতা ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন..বাংলাদেশ প্রস্তুত

করোনার ২য় ঢেউ শুরু:আমেরিকা ইউরোপে মহাসতর্কতা ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিন..বাংলাদেশ প্রস্তুত

মোশাররফ হোসেন : বিশ্বজুড়ে করোনার ২য় ঢেউ শুরু হয়ে গেছে । আমেরিকা ও ইউরোপে যার প্রকোপ দেখা যাচ্ছে । বিশ্ব স্বাস্থ্য সংস্থা আশংকা করছে শীতকালীন সময়ে এ ঢেউয়ে প্রতি ১০ জনে ১জন করোনায় আক্রান্ত হতে পরে। তবে একটি সুখবর আছে , আগামী নভেম্বর – ডিসেম্বরে একটি ভ্যাকসিন দেয়ার কাজ শুরু করা যাবে ।বাংলাদেশ এ বিষয়ে দেশব্যাপি সতর্কতা ঘোষনা করেছে ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গত সম্মেলনে মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস বলেন , আগামী ডিসেম্বরের মধ্যে মোট ৯টি ভ্যাকসিন থেকে ১টি ভ্যাকসিন বিশ্বজুড়ে সরবরাহের আশা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ।২০০কোটি ভ্যাকসিন বিতরনের জন্য তারা গঠন করেছে ‘কোভ্যাপ গ্লোবাল ভ্যাকসিন ফ্যাসিলিটি ।

এ মুহূর্তে বিশ্বজুড়ে ১০ লক্ষ ৮১ হাজার মানুষ করোনায় মারা গেছে । আক্রান্ত হয়েছে মোট ৩ কোটি ৭৭ লক্ষের বেশি মানুষ ।২য় ঢেউয়ে আরও সমপরিমান মানুষ মারা যাওয়ার আশংকা করা হচ্ছে । মাস্ক ব্যবহার ও স্বাস্থ্য বিধি মেনে চললে তা কম হবে বলে বিশ্বের ভাইরোলজিষ্টরা মনে করছেন । এদিকে কানাডায় ও আমেরিকায় ২য় ঢেউ শুরু হয়ে গেছে ।কানাডায় নতুনভাবে আক্রান্ত ১৯ হাজার ১৮৫ , মোট ১ লক্ষ ৮০ হাজার ১৭৯ , অন্টারিও রাজ্যে ৮০৯। দুইদিন আগে ছিল ৯৫৭ । কুইবেক রাজ্যে  ৯৪২। একদিন আগে ছিল ১০০০ । তিনদিনের ছুটির মধ্যে এ দুটি রাজ্যে কঠোর নিষেধাজ্ঞা ঘোষনা করা হয়েছে । সকল প্রকার রেষ্টুরেন্টে খাবার ও মদের দোকানে পানীয় নিয়ে বাড়িতে চলে যেতে হবে ।

নাইট ক্লাব , সিনেমা , থিয়েটার , জিমনেসিয়াম ও ফিটনেস সেন্টার বন্ধ করে দেয়া হয়েছে । কার ও জীপে মাত্র ৩ জন বসতে পারেবে । পাতাল রেল ও বাসে তিন হাত দূরে বসা যাবে । আন্ত:রাজ্যে ভ্রমন নিরুৎসাহিত করা হয়েছে । শপিংমলে চলছে আগের মত কঠোরতা । বৃহত্তর টরন্টো , মন্ট্রিয়ালসহ সব ̧ গুরুত্বপূর্ণ মেগাসিটিতে এখন সর্বোচ্চ সতর্কতা ঘোষনা করেছে কানাডা স্বাস্থ্যবিভাগ । বৃহত্তর টরন্টোয় রয়েছে ২৫টি শহর । অন্টারিও রাজ্য বাংলাদেশের ৭ গুণ বড় । মন্ট্রিয়াল , এডমন্টন , অটোয়া , ভ্যানকুভার , ভিক্টোরিয়াসহ সব শহরে এখন‘সতর্কতা ’ চলছে । তবে থেমে নেই জীবন যাত্রা । সরকার কানাডা বেনিফিট,চাকুরি ভাতা বহাল রেখেছে । বিশ্ববিদ্যালয় চলছে অনলাইনে , পরীক্ষা নেয়া হচ্ছে । স্কুল সশরীরে ও অনলাইনে চলছে । পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত এখনও ঘোষনা করা হয়নি ।

আমেরিকায় ২লক্ষ ১৪ হাজার ৩০০ , রাশিয়ায় একদিনে ১৩০০০ , ভারতে ৭৪ হাজার ৩৮৩ জন আক্রান্ত হয়েছে । চীন, ইতালি , ফ্রান্স ,জার্মানী ,ইংল্যান্ড , সুইডেন নরওয়ে,ডেনমার্ক,নেদারল্যান্ড, রুমানিয়া, ব্রাজিল ,আর্জেন্টিনা, মেক্সিকো ,বলিভিয়া,দক্ষিণ কোরিয়া ,জাপান ,থাইল্যান্ড , ইরানসহ মধ্যপ্রাচ্য ,আফ্রিকার বিভিন্ন দেশে করোনার ২য় ঢেউ লেগেছে । বাংলাদেশে এ পর্যন্ত আক্রান্ত ৩ লক্ষ ৭৮ হাজার ২৬৬জন । নতুন আক্রান্ত ১ হাজার ১৯৩জন, মারা গেছে ৫ হাজার ৫২৪ জন ।

বদলে যাওয়া নতুন জীবনে মানুষ অভ্যস্ত হয়ে গেছে । মহামারি করোনা থেকে বেঁচে থাকার লড়াইয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার বিকল্প ভ্যাকসিন । এর আগে সতর্কতাই একমাত্র পথ । মনে রাখতে হবে ‘এ লড়াই , বাঁচার লড়াই.. এ লড়াই মরণজয়ী করতে হবে রে..।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 doorbin24.Com