Notice :
Welcome To Our Website...
করোনার শীতকালীন ঢেউ আসছে বিশ্বজুড়ে মহাবিপদ সংকেত…

করোনার শীতকালীন ঢেউ আসছে বিশ্বজুড়ে মহাবিপদ সংকেত…

মোশাররফ হোসেন : করোনা এবার কি রূপ ধারণ করবে । তার আগাম সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা । বিশ্ব জুড়ে দিয়েছে মহাবিপদ সংকেত । তারা বলেছে আসন্ন শীতকালীন ঢেউয়ে ১০ লক্ষ মানুষ মারা যেতে পারে ।ইতিমধ্যে মারা গেছে ১০ লক্ষাধিক  মানুষ ।আক্রান্ত হয়েছে ৩ কোটি ৩২ লক্ষ ।সুস্থ হয়েছে ২ কোটি ৩৪ লক্ষ । বাংলাদেশের স্বাস্থ্য অধিদপ্তর সূত্র মতে এ যাবত মারা গেছে ৫ হাজার ১৬১ জন।বিশ্বের পরাশক্তি যুক্তরাষ্ট্রে সর্বাধিক ২লক্ষ ০৪ হাজার , ভারতে ৯৪ হাজার, যুক্তরাজ্যে ৪১ হাজার ৯৮৮ মানুষ মারা গেছে ।

এ হিসাবে ব্রাজিল , মেক্সিকো , আর্জেন্টিনা, ইতালি , ফ্রান্স ,জার্মানীসহ পুরো ইউরোপ , ইরানসহ মধ্যপ্রাচ্য ,আফ্রিকার বিভিন্ন দেশ অষ্ট্রেলিয়া, রাশিয়া , চীন , জাপান , কোরিয়া সিংগাপুর ,থাইল্যন্ড , ফিলিপিনসহ বিশ্বজুড়ে চলছে করোনা আতংক । কানাডায় মারা গেছে ৯ হাজার ২৪২ জন । অন্টারিও রাজে ̈ একদিনে মারা গেছে ৪৯১ জন । মে মাসে যা ছিল ৫১১ । বৃহত্তর টরন্টোর মধ্যে টরন্টোয় ১৩৭ , পিল (মিসিসাগা ও বেরামটন) ১৩১জন মারা গেছে। এ কারণে অণ্টারিওর স্বাস্থ্য বিভাগ নতুন করে সতর্কতা জারি করেছে ।

ইতিপূর্বেকার শিথিলতা তুলে নিয়ে আবার জনাসমাগম  স্থলসমুহে নতুন নিষিধাজ্ঞা আরোপ করেছে । ১০০ জন থেকে কমিয়ে ২৫জন বাইরের কোন অনুষ্ঠানে যোগ দিতে পারবেন । ঘরের ভেতরে পারবেন ১০ জন । আবার রেস্টুরেন্টে বাইরে ও ভেতরে বসে খাওয়ার ব্যবস্থা বন্ধ করে শুধুমাত্র খাবার নিয়ে যাবার আগের ব্যবস্থায় ফিরিয়ে নেয়া হয়েছে । মদ দোকান থেকে শুধুনিজ বাড়িতে নিয়ে যাওয়া যাবে । এরকম শপিং মলেও কঠোর স্বাস্থ্যবিধি অরোপ করা হয়েছে । ট্রেন , বাসে চলছে কঠোরতা ।১৫জন করে পালা ক্রমে ক্লাস শুরুর পর এখন কিছু স্কুল পুনরায় বন্ধ করে দেয়া হয়েছে । বিশ্ববিদ্যালয়সমুহ ৮ সেপ্টেম্বর থেকে অনলাইনে ক্লাস চলছে ।

করোনা ঢেউয়ে টরনটোয সাবওয়ে ফাঁকা

চাকুরিজীবিরা সরকারি ভাতা নিয়ে নির্দিষ্ট সময় কাজ করার সুবিধা চালু রয়েছে ।ব্যবসায়িদের দেয়া হয়েছে বিভিন্ন রকমের সুবিধা। মর্টগেজ গত ছয়মাস স্থগিতের পর এখন দিতে হচ্ছে । বাড়ি ভাড়া পরিশোধে একটা সুবিধা দেয়া হয়েছে । কানাডা জুড়ে সকল প্রকারের উৎসব বাতিল করা হয়েছে । বিমান চলাচল চলছে সীমিত আকারে । তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে সকল সীমান্ত চলাচল বন্ধ রাখা হয়েছে । শুধু জরুরি খাদ্য, ঔষধ , তেলসহ বাণিজ্যিক সরবরাহ চালু রয়েছে । এখন চলছে আগামী শীতকালীন করোনা ঢেউ থেকে মানুষ বাঁচানোর প্রস্তুতি । করোনা টেস্ট ও চিকিৎসার ব্যবস্থাপনা আরও জোড়দার করা হয়েছে । এর ভেতরেও একশ্রেণীর মানুষ স্বাস্থ্যবিধি মানছেনা । মাস্ক পড়ছেন না । দলবেধে ঘুরে বেড়ান । আড্ডাবাজিতে মেতে রয়েছেন । ইউরোপের আদলে মাস্ক না পড়া ও লকডাউন বিরোধী শোভাযাত্রা হয়েছে টরন্টোয় । কুইবেকেও এমন ঘটনা ঘটেছে ।

নিয়ম মেনে চলার দেশ কানাডায় এসব ধারণার অনুপ্রবেশ ঘটেছে যুক্তরাষ্ট্র ও ইউরোপ থেকে । কানাডায় এখন “ফল সিজন ”। বাংলাদেশের হেমন্তকাল চলছে । তাপমাত্রা ৫/৬ সেন্টিগ্রেডে নেমে আবার ২৬ /২৭ ডিগ্রি হচ্ছে । হালকা বৃষ্টি শেষে প্রচন্ড গতিতে বাতাস । গরম কমে রাতে শীত অনুভুত হয় ।রিতু পরিবর্তনের সময় সর্দি ,কাশি ,জ্বর গলাব্যাথা এখানেও আছে । দেয়া হবে ফ্লুর ভ্যাকসিন । করোনা টিকার এখনও পরীক্ষা চলছে । ভাইরালোজিস্টরা নিরলস কাজ করছেন । প্রয়োগ করার ফলাফল ইতিবাচক । তাই ভ্যাকসিন আসার আগে বিশ্ব্য স্বাস্থ্য সংস্থ্যা ঘোষিত মহাবিপদ সংকেতে বিশ্বজুড়ে সতর্কতা বেড়েছে ।মহাক্রান্তিকালের অবসানে মানবজাতি অপেক্ষায় রয়েছে ।বাংলাদেশেও করোনার আসন্ন ঢেউ রুখে মানুষ বাঁচানোর প্রস্তুতি গ্রহন করেছে । প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে জাতিকে সতর্ক করেছেন । জাতিসংঘের চলতি ভারচুয়াল অধিবেশনের বক্তব্যে তিনি বলেন করোনা ভ্যকসিন উৎপাদনে বাংলাদেশের ঔষধ কারখানা সক্ষম । এজন্য তিনি বিশ্ব্য স্বাস্থ্য সংস্থার নমুনা বাংলাদেশকে প্রদানের জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানান ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 doorbin24.Com