Notice :
Welcome To Our Website...
ওয়াশিংটনে ১৫দিন জরুরি অবস্থা জো বাইডেনকে কংগ্রেসের স্বীকৃতি

ওয়াশিংটনে ১৫দিন জরুরি অবস্থা জো বাইডেনকে কংগ্রেসের স্বীকৃতি

মোশাররফ হোসেন: যুক্তরাষ্ট্রের নির্বাচিত রাষ্ট্রপতি জো বাইডেনকে কংগ্রেস স্বীকৃতি দিযেছে । কেপিটাল হিলে ট্রামপ সমর্থকদের তাণ্ডব চালানোর পর কংগ্রেসের যৌথ অধিবেশন শেষে গতরাতে ঘোষণা দেয়া হয়েছে ।

এদিকে গতকাল কেপিটাল হিলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবে সৃষ্ট ঘটনার সময় পুলিশ সাথে সংঘর্ষে ৪ জন নিহত হয়েছে।পরিস্থিতির অবনতি হলে ১২ঘন্টা কারফিউ দেয়া হয়েছিল ওয়াশিংটন ডিসিতে।

এসব খবর দিয়েছে সিএনএন ও এবিসি টেলিভিশন । তবে কি হয়েছিল এর আগে । এ সম্পর্কে ঐ দুই টিভি চ্যানেলে প্রচারিত খবরে বলা হয়।

কেপিটাল হিলে ট্রাম্প সমর্থকদের তান্ডব

যুক্তরাষ্ট্রের ইতিহাসে দড়ি বেয়ে কেপিটাল হিলের দোতলায় ঢুকে পরা ,ভাংচুর ও কংগ্রেসের যৌথ অধিবেশনে ভোট গণনা বন্ধ করতে চাপ সৃষ্টির ঘটনা
সম্ভবত: প্রথম ঘটলো । শুধু কি তাই । একজন রাষ্ট্রপতি হিসেবে ট্রাম্প কেপিটাল হিলে তার রিপাবলিকান পার্টির সমর্থকদের বিক্ষোভ করার জন্য আহ্বান জানিয়ে কলংকজনক অধ্যায়ের জন্ম দিয়েছেন ।

পরিস্থীতির অবনতি হওয়ায় ওয়াশিংটনে বুধবার সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কারফিউ দেয়া হয়েছিল । সৃষ্ট ঘটনার জন্য কংগ্রেসের যৌথ অধিবেশন স্থগিতের পর আবার শুরু হয়।

ট্রাম্প সমর্থকরা সকাল থেকে রাজধানী ওয়াশিংটনের হাউস অব কমন্সের তথা কংগ্রেসের যৌথ অধিবেশন ও ইলেক্টোরাল কলেজের ভোট গণনা বন্ধের প্রতিবাদে কেপিটাল হিলের সামনে বিক্ষোভ করতে শুরু করে । তারা নির্বাচনের ফলাফল বাতিলের জন্য চাপ সৃিষ্ট করছিল ।

একপর্যায়ে বেশ কিছু সমর্থক দড়ি বেয়ে ভবনের দোতলায় উঠে অধিবেশন কক্ষের ভেতরে যেতে উদ্যত হয় । এখানে ভবনের সাধারণ সিকিউরিটি
তাদের প্রবেশে বাধা দিয়ে ব্যর্থ হয় । জরুরি ভিত্তিতে তারা পুলিশের সহায়তা চায় । পুলিশ এসে কংগ্রেস প্রতিনিধিদের নিরাপত্তা নিশ্চিত করে । তারপর তারা বিক্ষুদ্ধ রিপাবলিকান সদস্যদের অধিবেশন কক্ষের বাইরে নিয়ে যায় । এতেও যখন পরিস্থিতি সামলানো যাচ্ছিলনা তখন বিশেষ নিরাপত্তা বাহিনী , এফ বি আই কেপিটাল হিলে এসে চারিদিক ঘিরে ফেলে । নিরাপত্তা নিশ্চিত হওয়ার পর যৌথ অধিবেশন আবার শুরু করা হয় । নির্বাচনের ফলাফল সরকারিভাবে আজ ঘোষনা করা হবে ।

এরকম পরিস্থিতে রাষ্ট্রপতি ট্রাম্প তার সমর্থকদের বাড়িতে ফিরে যেতে আহ্বান জানান । অন্যদিকে আগামী ২০ জানুয়ারি ২০২১ যু্ক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবার অপেক্ষায় থাকা ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন ঘটনার জন্য নিন্দা জানিয়েছেন । তিনি বিস্ময় প্রকাশ করেছেন বলে সিএনএন , এবিসি সহ সকল মিডিয়া জানিয়েছে ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com