Notice :
Welcome To Our Website...
এবার ঢাকা চট্টগ্রাম বুলেট ট্রেন

এবার ঢাকা চট্টগ্রাম বুলেট ট্রেন

মোশাররফ হোসেন: পদ্মা সেতুর পর ঢাকা চট্টগ্রাম বুলেট ট্রেন আসছে । উত্তরা মতিঝিল উড়াল ট্রেন শুরু হবে ২০২১ সালে । কর্ণফুলী টানেল নির্মাণের ২য় স্তর কাজ কিছুদিন পর শুরু । যমুনা সেতুর পাশেই রেলসেতুর নির্মান কাজের ভিত্তিপ্রস্তর হয়েছে । নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের উদ্যোগ নিয়েছে সরকার । এককথায় উন্নয়নের মহাসড়কে এখন বাংলাদেশ ।
এ সম্পর্কে তথ্য মন্ত্রী ডঃ হাসান মাহমুদ বিশদ ব্যাখ্যা দিয়ে বলেন, ঢাকা চট্টগ্রাম বুলেট ট্রেন সময নেবে ৫৫মিনিট। ঢাকা থেকে নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী, পাহাড়তলী থামলে লাগবে ৭৩ মিনিট । এ বিষয়ে প্রাথমিক সমীক্ষা শেষ হযেছে।বুলেট ট্রেনের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। চট্টগ্রাম থেকে ঢাকা রুটে চলাচল জন্য নেওয়া প্রকল্পটির সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শেষ।নকশা তৈরির কাজও শেষ পর্যায়ে।
উচ্চগতির এ রেলসেবা চালু হলে ৬ ঘণ্টা নয়, ননস্টপে মাত্র ৫৫ মিনিটে চট্টগ্রাম থেকে ঢাকা যাওয়া যাবে। ট্রেনটি ঘণ্টায় সর্বোচ্চ ৩০০ কিলোমিটার গতিতে চলবে এবং দিনে প্রায় ৫০ হাজার যাত্রী পরিবহন করবে। এর জন্য একজন যাত্রীর ২ হাজার টাকার মতো ভাড়া গুনতে হবে। রুট ম্যাপ অনুযায়ী প্রস্তাবিত রেলপথে মোট ছয়টি স্টেশন রয়েছে। সেগুলো হলো: ঢাকা, নারায়ণগঞ্জ, কুমিল্লা, ফেনী, পাহাড়তলী ও চট্টগ্রাম।
যদি এসব স্টেশনে ৩ মিনিট করে থামে তাহলে আরও ১৮ মিনিট সময় বেশি লাগবে। সেক্ষেত্রে ৭৩ মিনিটে চট্টগ্রাম থেকে ঢাকা পৌঁছানো যাবে। আর যদি না থামে তাহলে ৫৫ মিনিটেই চট্টগ্রাম টু ঢাকা। তবে চূড়ান্ত অনুমোদনের পর থামবে কি থামবে না- এসব বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ঢাকা থেকে চট্টগ্রাম রুটের ৩২১ কিলোমিটার রেলপথ রয়েছে। তবে উচ্চগতির রেলপথটি আগের রেলপথের চেয়ে প্রায় ৯৪ কিলোমিটার কম হবে। এক্ষেত্রে উচ্চগতির রেলপথ দাঁড়াবে ২২৭ কিলোমিটার। বর্তমানে ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, ফেনী, পাহাড়তলী ও চট্টগ্রাম পর্যন্ত রেলপথের দূরত্ব দাঁড়ায় ৩২১ কিলোমিটার। উচ্চগতির ট্রেনের জন্য ঢাকা, ব্রাহ্মণবাড়িয়া ও কুমিল্লা রুটটি ব্যবহার করা হবে না, সরাসির ঢাকা থেকে নারায়ণগঞ্জ তারপর কুমিল্লা হয়ে চট্টগ্রাম পৌঁছাবে বুলেট ট্রেন। এক্ষেত্রে ৯৪ কিলোমিটার পথ কম পাড়ি দিতে হবে ট্রেনটির।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com