Notice :
Welcome To Our Website...
সর্বশেষ সংবাদ
যশোর অঞ্চলে টেকসই কৃষি সম্প্রসারন প্রকল্প ২০২৭ সালে চালু হবে চৌগাছা বাস মালিক সমিতির সময় নির্ধারণ কাউন্টারে হামলায় গণপরিবহন বন্ধ চিটাগাং এসোসিয়েশন অব কানাডা ইনক এর বনভোজন : হাজার মানুষের ঢল , আনন্দ বন্যা ,, সিদ্ধিরগঞ্জ থানা তাঁতীলীগের সভাপতি মাসুদ, সম্পাদক মনির জিম্বাবুয়ের চারটি সেঞ্চুরি বাংলাদেশের শূন্য : তামমি ঝিকরগাছায় বই পড়ায় উদ্বুদ্ধ করতে ‘পাঠ্যচক্র ক্যাম্পেইন’ দীর্ঘ ১বছরেও স্ত্রী কন্যার খোজ পাননি চিত্তরঞ্জন বিশ্বাস যশোর খুলনাসহ ১৫ জেলায় ২৪ ঘণ্টার ট্যাংকলরি ধর্মঘট পালিত যশোর মণিহার সিনেমা হলে ‘হাওয়া’র দূর্দান্ত শো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন নর্থ আমেরিকা ইনক : সাবেক সচিব ও কবি আসাদ মান্নানের সংবর্ধনা
উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধুর সেই ভাস্কর্য

উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধুর সেই ভাস্কর্য

কুষ্টিয়ায় ভাঙচুর করা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ভাস্কর্য এখন উদ্বোধনের অপেক্ষায়। সম্প্রতি এই ভাস্কর্যের নির্মাণকাজ সম্পন্ন হয়। এখন মুজিব জন্মশতবার্ষিকীতে উদ্বোধনের অপেক্ষায় রয়েছে ভাস্কর্যটি। নির্মাণকালে গত বছরের ৫ ডিসেম্বর রাতের অন্ধকারে এই ভাস্কর্য ভাঙচুর করা হয়। যশোর চারুবিদ্যার প্রাক্তন অধ্যক্ষ ভাস্কর মাহবুব জামান শামীম ভাস্কর্যটি নির্মাণ করেন।

জানা যায়, চলতি মার্চ মাসের প্রথম সপ্তাহে নির্মাণ সম্পন্নের পর নান্দনিক ভাস্কর্যটি শোভাবর্ধনের পাশাপাশি শহরবাসী-পথচারীদের দৃষ্টি কেড়েছে। ভূমি সমতল থেকে ২১ ফুট উচ্চতায় ভাস্কর্যটি নির্মিত হয়েছে। মূল বেদির ওপর নির্মিত পৃথক তিনটি ভাস্কর্যে বঙ্গবন্ধুর ৭ই মার্চের অগ্নিঝরা ভাষণসহ ঐতিহাসিক ঘটনাবলির চিত্র পৃথক পৃথকভাবে উপস্থাপন করা হয়। ১৯৭১ সালের ৭ মার্চ তত্কালীন রেসকোর্স ময়দানে অগ্নিঝরা ঐতিহাসিক ভাষণ, পাকিস্তান কারাগারের বন্দিদশা থেকে মুক্তিলাভের পর ১৯৭২ সালের ১০ জানুয়ারি মহাকালের মহানায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন এবং বাঙালি জাতির মুক্তির সনদ নামে খ্যাত ১৯৬৬ সালে পাকিস্তানের লাহোরে পেশকৃত ছয় দফা বাস্তবায়নের দাবি সংবলিত ভাষণের চিত্র ভাস্কর্যে তুলে ধরা হয়েছে। এছাড়া ভাস্কর্যের দেওয়াল জুড়ে রয়েছে স্বাধীনতার অব্যবহিত পর জতিসংঘের সভায় বাংলায় দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ, তত্কালে পূর্ব পাকিস্তানের স্বায়ত্বশাসন, পৃথক মুদ্রা ও ৭ই মার্চে তর্জনী উঁচিয়ে আগ্নিঝরা ভাষণ ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম; জয় বাংলা…’ রঙিন কালির লেখায় ফুটে উঠেছে।

অন্যদিকে ইতিহাসের পাতায় উজ্জ্বল নক্ষত্রসম জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, মোহাম্মদ মনসুর আলী ও এ এইচ এম কামারুজ্জামান বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে মহান মুক্তিযুদ্ধে যে অবদান রেখেছিলেন, তাদের প্রতিকৃতিও ভাস্কর্যের দেওয়ালে চিত্রায়িত করা হয়েছে।

কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী জানান, মহান মুক্তিযুদ্ধসহ বাঙালির অধিকার আদায়ে বঙ্গবন্ধুর ত্যাগ, লড়াই-সংগ্রাম ও গৌরবগাথা ঐতিহাসিক ঘটনাবলি ভাস্কর্যটিতে ফুটে উঠেছে।

Please Share This Post in Your Social Media

One response to “উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধুর সেই ভাস্কর্য”

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com