Notice :
Welcome To Our Website...
অগ্রাধিকার ভিত্তিতে পুরনো মামলা নিষ্পত্তি করুন: প্রধান বিচারপতি

অগ্রাধিকার ভিত্তিতে পুরনো মামলা নিষ্পত্তি করুন: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ছবি: সংগৃহীত

অধস্তন আদালতের বিচারকদের উদ্দেশে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচারপ্রার্থী জনগণের বিরোধ যাতে স্বল্প সময়ে নিষ্পত্তি হয় সে বিষয়ে আপনাদের সজাগ দৃষ্টি রাখতে হবে। অগ্রাধিকার ভিত্তিতে নিষ্পত্তি করতে হবে পুরনো মামলা।

বুধবার দেশের ৬৪ জেলার জেলা ও দায়রা জজ ও মহানগর দায়রা জজদের উদ্দেশে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান বিচারপতি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি অধস্তন আদালতের বিচারকদের বিচারিক কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার নিশ্চিতের নির্দেশ দেন। এ সময় অধস্তন আদালতের বিচারকরা অবকাঠামোগত সমস্যাসহ বিভিন্ন সমস্যাও তুলে ধরেন প্রধান বিচারপতির কাছে।

এসব সমস্যা সমাধানের সর্বোচ্চ আশ্বাস দিয়ে প্রধান বিচারপতি বলেন, বিদ্যমান সমস্যার মধ্যেও আপনাদের কাজ করে যেতে হবে। বাড়াতে হবে মামলা নিষ্পত্তির হার। তাহলে কমবে মামলা জট।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, মুজিববর্ষে আপনাদের উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তি করতে হবে। করোনা মহামারির মধ্যে ৫ মাস বন্ধ ছিলো কোর্ট। এই সময়ে মামলা নিষ্পত্তির হারে বড় ধরনের প্রভাব পড়েছে। এই থেকে কিভাবে বেরিয়ে এসে বেশি সংখ্যক মামলা নিষ্পত্তি করা যায় সেই বিষয়ে আপনাদের দৃষ্টি দিতে হবে। একইসঙ্গে বিচার বিভাগের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেওয়া গৃহীত বিভিন্ন পদক্ষেপসমূহের কথাও তুলে ধরেন আইনমন্ত্রী।

সময় অধস্তন আদালতের বিচারকরা প্রধান বিচারপতি ও আইনমন্ত্রীর দেওয়া নির্দেশনাসমূহ বাস্তবায়নে যথাযথ পদক্ষেপ নেবেন বলে জানান।

আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর, ঢাকার জেলা ও দায়রা জজ মোহাম্মদ শওকত আলী চৌধুরী বক্তব্য রাখেন। এছাড়া ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন ৬৪ জেলার জেলা ও দায়রা জজ এবং মহানগর এলাকার মহানগর দায়রা জজবৃন্দ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2017 doorbin24.Com